মহামারীকে চ্যালেঞ্জ করে জাতীয় স্তরের অনলাইন তায়ক্বন্ডো টুর্নামেন্ট সাড়া ফেলেছে বালুরঘাটে

সংবাদ সারাদিন, বালুরঘাট: করোনা মহামারিকে একপ্রকার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েই একটি জাতীয় স্তরের অনলাইন তায়ক্বন্ডো টুর্নামেন্টের আয়োজন করল ক্রীড়াজগতের প্রসিদ্ধ প্রতিষ্ঠান ইন্ডিয়া তায়ক্বন্ডো কর্তৃপক্ষ, যা ওয়ার্ল্ড তায়ক্বন্ডো ও ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন দ্বারা স্বীকৃত।

এই প্রতিযোগিতার নাম প্রথম অনলাইন ওপেন ন্যাশনাল তায়ক্বন্ডো পুমসে চাম্পিয়নশিপ। লকডাউন পরবর্তী জাতীয় পর্যায়ের এই প্রতিযোগিতা ইতিমধ্যেই বালুরঘাট তথা দক্ষিণ দিনাজপুরের ক্রীড়া মহলে ব্যাপক সাড়া ফেলেছে।

উল্লেখ্য, বিশ্বজুড়ে বর্তমানে এক সংকটময় অবস্থার মধ্য দিয়ে সকলেই চলছে। করোনার ভয়াবহ সংক্রমণে স্বাভাবিক জনজীবন স্তব্ধ হয়ে গিয়েছিল। যার জেরে ক্রীড়াজগৎও বিধি নিষেধের বেড়াজালে আটকে পড়ে বন্ধ হয়ে পড়েছিল। একে একে বাতিল বা পিছিয়ে গিয়েছে নানারকমের ও বিভিন্ন স্তরের একাধিক ক্রীড়া প্রতিযোগিতা।

তবে দেশে ক্রমশ স্থিতিশীল অবস্থায় পৌঁছেছে লকডাউন। তার সঙ্গে মানুষের জীবনের স্বাভাবিক জীবনযাপন থেকে শুরু করে সমস্ত কাজকর্ম পুরনো ছন্দে ফিরছে। তাই সবার মত ক্রীড়ামহলের মানুষজনও তাদের নিজস্ব জগতে ফিরে আসছে। ঠিক এই সময়ে এই প্রতিযোগিতা ক্রীড়াপ্রেমীদের আশার আলো দেখাচ্ছে।

প্রতিযোগিতা আয়োজক সংস্থার তরফে জানা গিয়েছে, এই প্রতিযোগিতা ২৮ শে সেপ্টেম্বর থেকে ৪ ঠা অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে। দেশের বিভিন্ন রাজ্যের খেলোয়াড়দের সঙ্গে পাল্লা দিয়ে আমাদের জেলার তায়ক্বন্ডো খেলোয়াড়রাও যোগ দিয়েছে অভিনব এই প্রতিযোগিতায়। সমগ্র দেশ থেকে প্রায় ২০০০ প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে।

তাদের মধ্যে বালুরঘাট শহরের দক্ষিণ দিনাজপুর তায়ক্বন্ডো অ্যাসোসিয়েশনের ১৪ জন খেলোয়াড় রয়েছেন। তারা বিভিন্ন বিভাগে যেমন, আন্ডার থার্টি ব্ল্যাক বেল্ট মহিলা সিনিয়র বিভাগে, কালার বেল্ট মহিলা সিনিয়র বিভাগ, কিডস ফিমেল বিভাগ, কিডস মেল বিভাগ, আন্ডার থার্টি ব্ল্যাক বেল্ট পুরুষ সিনিয়র বিভাগে অংশগ্রহণ করেছেন। প্রতিযোগিতার নিয়ম অনুসারে নথিভুক্ত খেলোয়াড়দের দুটি করে নির্দিষ্ট পুমসে ভিডিয়ো রেকর্ড করে আয়োজক সংস্থা ইন্ডিয়া তায়ক্বন্ডোর অনলাইন ফর্ম ফিলাপ করা হয়েছিল। সকল প্রতিযোগীদের শংসাপত্র দেওয়া হবে ও প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থানাধিকারী খেলোয়াড়দের মেডেল দেওয়া হবে বলে জানিয়েছে আয়োজক সংস্থা ইন্ডিয়া তায়ক্বন্ডো।

দক্ষিণ দিনাজপুর তায়ক্বন্ডো অ্যাসোসিয়েশনের কর্ণধার তথা সম্পাদক দিবাকর মণ্ডল জানিয়েছেন, “জাতীয় স্তরের এরকম একটি প্রতিযোগিতায় দেশের একটি প্রান্তিক জেলা থেকে ১৪ জনের অংশ নেওয়া প্রচুর গুরুত্ব আরোপ করে। পাশাপাশি, আমাদের সংস্থা থেকে বেশ কিছু খেলোয়াড় প্রথম বাংলাদেশ তায়ক্বন্ডো আন্তর্জাতিক পুমসে লাইভ চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করবে। এই আন্তজার্তিক প্রতিযোগিতাটি আয়োজন করছে বাংলাদেশ তায়ক্বন্ডো অ্যাসোসিয়েশন, যা বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ও ওয়ার্ল্ড তায়ক্বন্ডো অ্যাসোসিয়েশন দ্বারা স্বীকৃত। আগামী ৩ ও ৪ অক্টোবরে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। আমরা আশাবাদী যে প্রতিযোগিতাগুলি থেকে অবশ্যই সাফল্য অর্জন করতে পারবে আমাদের শহর তথা জেলার তায়ক্বন্ডো খেলোয়াড়রা।”

Spread the love