বাগানের আম গাছ কেটে নেওয়ার অভিযোগ জমির বর্গাদারের পরিবারের লোকজনের বিরুদ্ধে

সংবাদ সারাদিন, মালদা: বাগানের আম গাছ কেটে নেওয়ার অভিযোগ জমির বর্গাদারের পরিবারের লোকজনের বিরুদ্ধে। বর্গাদার পরিবারের লোকজন আম গাছ কেটেছে বলে সন্দেহ বাগান মালিকের। রাতের অন্ধকারে প্রায় দেড় বিঘা জমির ২৪টি আম গাছ আক্রোশবশত কেউ বা কারা কেটেছে বলে অভিযোগ। ঘটনাটি মথুরাপুর গ্রাম পঞ্চায়েতের কামালপুর বাঁধ সংলগ্ন এলাকার। আম বাগানের মালিকের নাম গুধন মন্ডল। সেই জমি পূর্বে বর্গাচাষীদের নামে অন্তর্ভুক্ত ছিল।

জানা গেছে, বাসুদেব মন্ডল, সুবেশ মন্ডল ও খগেশ মন্ডল সেই জমিতে বর্গাচাষী হিসেবে কাজ করত। বর্তমানে বর্গাচাষী তিনজনই মৃত। গত ২ বছর আগে জমির মালিক গুধন মণ্ডলের ছেলে পীযুষ মণ্ডল বাবার জমিতে ২৪টি আম গাছ লাগান। অভিযোগ শনিবার গভীর রাতে কেউ বা কারা পূর্ব আক্রোশবশত সবগুলি আম গাছ কেটে দেয়। খবর পেয়ে সকালে জমি মালিকের পরিবারের লোকজন বাগানে ছুটে গিয়ে দেখে একটিও আমগাছ আস্ত নাই। দেড় থেকে দুই বছরের পুরনো সমস্ত আম গাছ ধারালো হাসুয়া দিয়ে কেটে ফেলেছে।

পীযুষ মণ্ডল এর দাবি, আমাদের জমির লিখিত তিনজন বর্গাদার বর্তমানে বেঁচে নেই ।তাদের পরিবারের লোকজন সেই জমিতে এখনো ফসল ফলান। আমাদের সন্দেহ বর্গাদারের পরিবারের লোকজনের ই এই কান্ড ।যদিও এটা আমাদের সন্দেহ ।কিন্তু কোনো নির্দিষ্ট প্রমাণ না থাকায় আমরা তাদের বিরুদ্ধে লিখিত অভিযোগ করতে পারছিনা। তবে পূর্ণ তদন্তের দাবি জানিয়ে আমরা মানিকচক থানায় অভিযোগ দায়ের করেছি ।স্থানীয় গ্রামবাসী বিভূতিভূষণ মন্ডল বলেন, আমাদের সন্দেহ বর্গাদার পরিবারের লোকজন ই এই কাণ্ড ঘটিয়েছে।

জমিটি যদি ডাঙ্গা থেকে বাগানে পরিণত হয় তাহলে সেই জমি থেকে বর্গাসত্ব উচ্ছেদ হবে। জমি থেকে যাতে বর্গাসত্ব উচ্ছেদ না হয় সেই কারণে হয়তোবা বর্গাদার পরিবারের লোকজন আম গাছগুলো কেটেছে তবে বর্গাদার মৃত চাষী বাসুদেব মন্ডলের স্ত্রী অলকা মন্ডল জানান, আমরা গাছ কাটতে যাব কেন? সেই জমিতে এখনো আমাদের ফসল লাগানো আছে। সকালে জমিতে গিয়ে ঘটনাটি দেখতে পেয়ে আমরা তড়িঘড়ি জমির মালিককে খবর দিই।

Spread the love