সরকারি জমি দখল করে দোকান নির্মাণের অভিযোগ, হরিশ্চন্দ্রপুরে অবৈধ নির্মাণ আটকাতে অবরোধ-বিক্ষোভ এলাকাবাসীর

সংবাদ সারাদিন, মালদা: সরকারি খাস জমিতে অবৈধ নির্মাণের অভিযোগ। জমি দখল করে দোকান নির্মাণের অভিযোগ এক স্থানীয় বাসিন্দার বিরুদ্ধে। সামনেই রয়েছে বিদ্যুতের ট্রান্সফর্মার। ফলে ট্রান্সফরমার কোন সময় খারাপ হলে সেটা ঠিক করতে সমস্যায় পড়তে হবে। ঘটতে পারে বড় রকমের বিপদ। তাই সেই অবৈধ নির্মাণের বিরুদ্ধে পথ অবরোধ করে বিক্ষোভ এলাকাবাসীর। স্থানীয় পঞ্চায়েত সদস্যের স্বামীর হস্তক্ষেপে সেই নির্মাণ ভাঙতে রাজি হল ওই বাসিন্দা। মালদা জেলার হরিশ্চন্দ্রপুর ১ নম্বর ব্লকের অন্তর্গত তুলসীহাটার মস্তান মোড়ের ঘটনায় চাঞ্চল্য এলাকায়। সেখানে একটি বৈদ্যুতিক ট্রান্সফর্মারের সামনে সরকারের জায়গা দখল করে অবৈধ ভাবে দোকান ঘর নির্মাণের অভিযোগ উঠল স্থানীয় ঠেলাগাড়ি ব্যবসায়ী রাধে শ্যামের বিরুদ্ধে। কিন্তু ওই ভাবে ট্রান্সফরমারের সামনে দোকান করলে ভবিষ্যতে ট্রান্সফরমার খারাপ হয়ে গেলে তা ঠিক করা যাবে না। এমনটাই জানিয়েছে বিদ্যুৎ দপ্তর। এমন কি কোনো কারণে শর্ট সার্কিট হলে ঘটে যেতে পারে বড় রকমের দুর্ঘটনা। তাই ঘর নির্মাণ হতে দেখেই বিক্ষোভ দেখালো স্থানীয় বাসিন্দারা। অবশেষে বাসিন্দাদের বিক্ষোভে পিছু হটল ওই নির্মাণকারী। স্থানীয় পঞ্চায়েত সদস্যা নিভা সাহার স্বামী তথা তৃণমূল নেতা গোপাল সাহার হস্তক্ষেপে সমস্যার সমাধান হল। রাধে শ্যামের দাবি ঘর নির্মাণের সময় তাকে কেউ বাধা দেয়নি। স্থানীয় বাসিন্দারা যেহেতু বলছে তাই সে সেই ঘর ভেঙে দেবে। যদিও গোপাল সাহা জানিয়েছেন তিনি গতকালই তাদেরকে মানা করেছিলেন।

বিক্ষোভকারী নুর ইসলাম বলেন, ওটা সরকারের জায়গা অবৈধভাবে দখল করেছিল। ওখানে ঘর হলে ট্রান্সফরমার খারাপ হলে আর ঠিক করা যেত না। তাই আমরা প্রতিবাদ করেছি সেই ঘর ভাঙার জন্য।

স্থানীয় পঞ্চায়েত সদস্যা নিভা সাহা স্বামী গোপাল সাহা বলেন, এলাকাবাসীর বিক্ষোভ করা স্বাভাবিক। আমি গতকাল যখন বারণ করেছিলাম তখন রাধেশ্যাম ছিল না ওর ছেলেকে বলেছিলাম। তার পরে ওরা নির্মাণ কার্য চালাচ্ছিল। এই ঘর ভেঙে দিতে হবে।

ঘর নির্মাণকারী রাধেশ্যাম বলেন, আমাকে কেউ বাধা দান করেনি ঘর তৈরি করার সময়। স্থানীয়রা যখন বলছে তাদের মত অনুযায়ী আমি এই ঘর ভেঙে দেবো। আবার ঠেলাগাড়িতেই ব্যবসা করব।

Spread the love