বালুরঘাট বিএড কলেজের উদ্যোগে আয়োজন সাংস্কৃতিক অনুষ্ঠানের, নজর কাড়াল বাংলাদেশের নাটক

সংবাদ সারাদিন, সুজয় সরকার, বালুরঘাট:
কাঁটাতার দুই দেশকে আলাদা করে দিলেও আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির শিকড় যে এক ফের একবার তা প্রমাণিত হল। বাংলাদেশের বিশিস্ট নাট্য ব্যক্তিত্ব সম্বিত সাহার রচনা ও নির্দেশনায় বাংলাদেশ দিনাজপুর নাট‍্য সমিতির প্রযোজনায় মঞ্চস্থ হল ‘ স্বপ্নভঙ্গের রঙ্গমঞ্চ’। বালুরঘাট বিএড কলেজের উদ্যোগে দুই দিনের সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষ দিনে শেষ দিনে মঞ্চস্থ হয় স্বপ্নভঙ্গের রঙ্গমঞ্চ’। নাটকে দুই বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যের আলোকে বাংলার নাটক , ইতিহাস ও ঐতিহ্যকে প্রত্যক্ষ করবার সুযোগ হয়েছে। নাটকে বাংলা নাট্য সাহিত্যের প্রাচীন ইতিহাসকে চাক্ষুষ করা গিয়েছে। যেখানে নাটকের কাহিনির সূত্র ধরে অভিনেতার স্মৃতিচারণায় কিংবদন্তি নাট্যকারদের একাধিক মঞ্চ সফল নাটকের বিখ্যাত চরিত্র গুলি যেন জীবন্ত হয়ে উঠেছেন। নাটকের কাহিনির হাত ধরে বিভিন্ন নাটকের ছোট ছোট নাট্য দৃশ্যে অভিনেতাদের সাবলীল অভিনয় দর্শকদের মুগ্ধ করেছে। অভিনেতাদের বলিষ্ঠ অভিনয় গুনে জীবন্ত হয়ে উঠেছেন রাজা প্রভাত রায়, শেক্সপিয়ার, রবীন্দ্রনাথ, মাইকেল মধুসূদন, দীনবন্ধু মিত্র বা গিরিশ ঘোষের মতো কিংবদন্তি নাট্যকাররা। সূত্র ধরে, প্রাচীন বাংলার নাট্য সাহিত্যের ইতিহাস ও ঐতিহ্য ভাবনার বিষয় গুলিরও নাটকে সার্থক রূপায়ণ ঘটেছে । যেখানে পেশাদার রঙ্গমঞ্চ, বর্তমান সময়ের নাটক ও নাট্য ভাবনার বিষয়গুলিও উত্থাপিত হয়েছে।

নাটক দেখতে এসে নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে শহরের বিশিষ্ট পরিবেশ প্রেমী তুহিন শুভ্র মন্ডল বলেন বাংলাদেশের দিনাজপুর নাট‍্য সমিতির প্রযোজনায় স্বপ্নভঙ্গের রঙ্গমঞ্চ’ এক অনবদ‍্য নাটক। নাটকটি খুব ভালো লেগেছে।এখানে নাট্যকার ও নাট্য নির্দেশক সম্বিত সাহা দারুন অভিনয় করেছেন।চোখের সামনে দিনাজপুরের নাট‍্য ঐতিহ্য জীবন্ত হয়ে উঠতে দেখলাম। এই ধরণের উদ‍্যোগ যত বেশি হবে তত দুই বাংলার মেলবন্ধন ভালো হবে। এই ধরনের একটি নাটক দেখবার সুযোগ করে দেবার জন্য বালুরঘাট বি এড কলেজকে অনেক ধন্যবাদ।”

উদ্যোক্তাদের পক্ষে বালুরঘাট বিএড কলেজ পরিচালন কমিটির সভাপতি নব কুমার দাস বলেন কলেজের সাংস্কৃতিক অনুষ্ঠানকে সামনে রেখে আমরা এপার ওপার দুই বাংলার সাংস্কৃতিক মেল বন্ধনে ব্যতিক্রমী ভাবনার অনুষ্ঠান পরিবেশনের চেষ্টা করে থাকি । এদিন বাংলাদেশের দিনাজপুর নাট‍্য সমিতির প্রযোজনায় ‘স্বপ্নভঙ্গের রঙ্গমঞ্চ’ মঞ্চস্থ হয়েছে। নাটকের মধ্যে দিয়ে প্রতিবেশী দুই দেশের সাংস্কৃতিক মেল বন্ধনে বাংলা নাটক , নাটকের ইতিহাস ও ঐতিহ্যকে প্রত্যক্ষ করবার সুযোগ হয়েছে।

Spread the love