সরকারি নির্দেশে বুধবার থেকে খুলছে বালুরঘাটের শিশু উদ্যান, প্রবেশের ক্ষেত্রে জারি একাধিক নিয়মও

সংবাদ সারাদিন, বালুরঘাট: করোনা আবহে দীর্ঘ লকডাউন চলার পর সরকারি নির্দেশে অবশেষে আগামীকাল অর্থাৎ বুধবার থেকে খুলছে বালুরঘাট হাসপাতাল সংলগ্ন শিশু উদ্যান। তবে পার্কে প্রবেশের ক্ষেত্রে মানতে হবে একাধিক নিয়ম।

থার্মাল স্ক্রিনিং-এ তাপমাত্রা বেশি হলে পার্কে ঢুকতে দেওয়া হবে না। পাশাপাশি ৫০ শতাংশের বেশি টিকিট বিক্রি করবে না বলে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন। বসার জায়গাগুলি মাঝেমধ্যেই স্যানিটাইজ করা হবে। এছাড়াও সরকারি নির্দেশিকা ও স্বাস্থ্যবিধি মাস্ক ব্যবহার বাধ্যতামূলক বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, লকডাউনের পরে প্রায় সাত মাস ধরে বন্ধ ছিল সমস্ত পার্ক। পশ্চিমবঙ্গ বনদফতরের দায়িত্বে থাকা বালুরঘাট শিশু উদ্যানটি অবশেষে খুলে দেওয়া হচ্ছে। তবে পার্কে ঢুকতে গেলে মাস্ক বাধ্যতামূলক। পার্কের গেটে থার্মাল স্ক্রিনিং-এর ব্যবস্থা থাকবে। কারও শরীরের তাপমাত্রা অস্বাভাবিক মনে হলে তাকে ঢুকতে দেওয়া হবে না।

এছাড়াও ভেতরে একসঙ্গে একাধিক মানুষজন যাতে ভিড় না হয়, তা পার্কের কর্মীরা খেয়াল রাখবেন৷ এছাড়াও বাচ্চাদের জন্য খেলাধূলার সামগ্রী ও সাধারণ মানুষদের বসার জায়গায়গুলি নির্দিষ্ট সময় অন্তর স্যানিটাইজ করা হবে বলে জানা গিয়েছে। এছাড়াও যাতে ভিড় না হয়, সেক্ষেত্রে ৫০ শতাংশ টিকিট বিক্রি করবে বলে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে৷

এবিষয়ে বালুরঘাট শিশু উদ্যানের দায়িত্ব প্রাপ্ত উদ্যান ও পালনের রেঞ্জার মৃণাল কান্তি সরকার বলেন, সরকারি নির্দেশিকা অনুযায়ী গোটা উত্তরবঙ্গের পাশাপাশি বালুরঘাটের স্টেডিয়ামের বিপরীতের শিশু উদ্যানটি খুলে দেওয়া হচ্ছে। সমস্ত সরকারি নির্দেশিকা ও স্বাস্থ্যবিধি অবলম্বন করেই পার্কে প্রবেশ করা যাবে। তবে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক যেরকম স্বাস্থ্য বিধি বেঁধে দিবেন সেভাবেই কাজ চলবে৷

অন্যদিকে, জেলা প্রশাসনের তরফে জানা গিয়েছে, বালুরঘাট শহরের সুরেশ রঞ্জন ও সৃজনির বনবিতান এবং পঞ্চায়েত সমিতির আরণ্যক পার্কগুলি এখনই খোলা হবে না বলে জানা গিয়েছে।

Spread the love